আজ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই মে, ২০২৪ ইং

 সেনাবাহিনীর উদ্দ্যোগে গর্ভবতী মা এবং শিশুদের মাঝে ফ্রি মেডিকেল ক্যাম্প

প্রতিনিধি দিনাজপুর ঃ জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী উপলক্ষে গর্ভবতী মা এবং শিশুদের মাঝে বিনামুল্যে স্বাস্থ্য সেবা ও ঔষুধ বিতরণের লক্ষে দিনাজপুরে দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ৬৬ পদাতিক ডিভিশন।

আজ মঙ্গলবার সকাল ১১টা থেকে সারাদিন ব্যাপি দিনাজপুর সরকারী ডিগ্রী কলেজ মাঠে ৬৬ পদাতিক ডিভিশনের ১৬ পদাতিক ব্রিগেডের সার্বিক তত্বাবধানে ৪ হর্স এবং ৪৫ ফিল্ড এ্যাম্বুলেন্সের এর যৌথ আয়োজনে ফ্রি মেডিকেল ক্যাম্পের আওতায় গর্ভবতী মা ও শিশুসহ ২ শতাধিক রোগীকে স্বাস্থ্যসেবা প্রদান করা হয়েছে। এছাড়াও ক্যাম্পেইনের সময় করোনার নমুনা সংগ্রহ ও উপস্থিত রোগীদের মাঝে বিনামুল্যে ঔষুধও বিতরণ করা হয়।

বাংলাদেশির সেনাবাহিনীর ৬৬ পদাতিক ডিভিশনের ৪ হর্স ইউনিটের ক্যাপ্টেন মো: ইসতিয়াজ আরাফাত জানান, গত ২৬ শে মার্চ থেকে ৬৬ পদাতিক ডিভিশনের সার্বিক নির্দেশনায় আমরা বিভিন্ন ধরনের সেবামুলক কার্য্যক্রম পরিচালনা করে আসছি এরই ধারাবাহিকতায় করোনা প্রতিরোধে সামাজিক দুরুত্ব বজায় রাখা কার্য্যকর,সচেনতা সৃষ্টি,বাজার মনিটরিং এবং দুস্থ্য মানুষদের বিভিন্ন ধরনের সাহায্য প্রদানে কাজ করা হচ্ছে। ভবিষতেও আমরা দেশের যে কোন দূর্যোগকালিন সময়ে জনগনের পাশে থেকে নিরলস ভাবে কাজকরে যাবো।

৪৫ ফিল্ড অ্যাম্বুলেন্সের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল হাসমত উল্লাহ খান জানান,করোনা পরবর্তী সময়ে সামাজিক দুরুত্ব মেনে গভবর্তী মা ও শিশুদের হাসপাতালে যাওয়ার পরিবর্তে স্ব্যাস্থ্য সেবা সাধারণ মানুষের দোঁড়গড়ায় পৌছানোর জন্যে এ উদ্দ্যোগ নেয়া হয়েছে। এখানে নবজাতক শিশুদের জন্যেও গাইনী বিশেষজ্ঞ চিকিতসকদের দ্বারা চিকিতসা সেবা নিশ্চিতের ব্যবস্থ্যাসহ বিনামুল্যে ঔষুধ প্রদানের ব্যবস্থা করা হয়েছে।

ফ্রি ক্যাম্পে রোগীদের মাঝে এসময় বিনামুল্যে ঔষধ বিতরন, চেকআপ, প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়। শরীরের তাপমাত্রা বেশি থাকায় কভিড-১৯ সন্দেহে অনেকের করোনা নমুনা সংগ্রহ করা হয়।

সকাল থেকেই ৪৫ ফিল্ড অ্যাম্বুলেন্সের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল হাসমত উল্লাহ খান এর নেতৃত্বে সামাজিক দুরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে স্বাস্থ্য সেবা ক্যাম্পে সেবা প্রদান করেন গাইনী বিশেষজ্ঞ লেফটেন্যান্ট কর্ণেল আফরোজা আক্তার, মেজর রাফিয়া সুলতানা, শিশু বিশেষজ্ঞ ক্যাপ্টেন জারিফ ও মেডিকেল অফিসার ক্যাপ্টেন দিলরুবা ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...